তাইব-হাজারী
নওয়াগ্রাম,  নাজিরগঞ্জ,  লেখক পরিচিতি,  সাহিত্য

মো. তাইব হাজারী

মো. তাইব হাজারী একজন গল্পকার ও কবি হিসেবে নিজের জায়গা করে নিয়েছেন। তার লেখা গল্প ও কবিতাসমূহ জাতীয় পত্রিকাগুলোর সাহিত্য পাতায় নিয়মিত ছাপা হচ্ছে। 

জন্ম: মো. তাইব হাজারী ২০০০ খ্রিস্টাব্দের ১০ অক্টোবর পাবনা জেলার সুজানগর উপজেলার নাজিরগঞ্জ ইউনিয়নের নওয়াগ্রাম গ্রামের সম্ভ্রান্ত হাজারী পরিবারে জন্মগ্রহণ করেন। 

পারিবারিক জীবন: পিতা মো. আমিনুল হক হাজারী ও মাতা মোছা. সাবিনা ইয়াসমিন। তিন ভাই ও এক বোনের মধ্যে তিনি সবার ছোট। 

শিক্ষাজীবন: মো. তাইব হাজারীর শিক্ষাজীবন শুরু হয় স্থানীয় ৩২ নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। ২০১০ খ্রিস্টাব্দে পঞ্চম শ্রেণী পর্যন্ত পড়াশোনা শেষ করে ভর্তি হন উদয়পুর উচ্চ বিদ্যালয়ে। ২০১৬ খ্রিস্টাব্দে উদয়পুর উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে জিপিএ ৫ পেয়ে কৃতিত্বের সাথে মাধ্যমিক পাস করেন। সেলিম রেজা হাবিব ডিগ্রী কলেজ থেকে ২০১৮ খ্রিস্টাব্দে বিজ্ঞান বিভাগ থেকে কৃতিত্বের সাথে এইচএসসি পাস করেন। বর্তমানে পাবনা সরকারি এডওয়ার্ড কলেজে বিএসএস কোর্সে অধ্যয়নরত আছেন।

আরও পড়ুন আলী হাসান

কর্মজীবন: তিনি সাগরিকা প্রকাশনীর একজন সম্পাদক এবং দৈনিক বাংলার কথা অনলাইন পত্রিকার পাবনা জেলা প্রতিনিধি হিসেবে কাজ করছেন। 

লেখালেখি: অষ্টম শ্রেণীতে অধ্যয়নকালেই কবিতা লেখার হাতেখড়ি হয়। স্কুল জীবনেই বন্ধু ও ঘনিষ্ঠ মহলে কবি নামে খ্যাত হন। তিনি নিরলসভাবে বস্তুনিষ্ঠ লেখনীতে সারাজীবন কাটাতে চান।

প্রকাশিত গ্রন্থ: 

কাব্যগ্রন্থ:

  • রুমালে আঁকা ইচ্ছে (২০২০ খ্রি.)
  • পবিত্র মৃত্যু (২০২১ খ্রি.)

গল্পগ্রন্থ:

  •  ব-তে বন্দিদিন (২০২১ খ্রি.) 

প্রকাশিতব্য:

  • কবিতার হালচাল (কাব্যগ্রন্থ)

 

পুরস্কার ও সম্মাননা: 

  • সাগরিকা পাণ্ডুলিপি পুরস্কার ২০২১ (বই: পবিত্র মৃত্যু)
  • দৈনিক বাংলার কথা বর্ষসেরা সম্পাদক ২০২১ ( বই: প্রিয় মাতৃভূমি )

 

ঘুরে আসুন আমাদের অফিসিয়াল ইউটিউব চ্যানেলফেসবুক পেইজে

Facebook Comments Box

প্রকৌশলী আলতাব হোসেন, সাহিত্য সংস্কৃতি বিকাশ এবং সমাজ উন্নয়নমূলক কর্মকাণ্ডে নিবেদিত অলাভজনক ও অরাজনৈতিক সংগঠন ‘আমাদের সুজানগর’-এর প্রতিষ্ঠাতা এবং সাধারণ সম্পাদক। তিনি ‘আমাদের সুজানগর’ ওয়েব ম্যাগাজিনের সম্পাদক ও প্রকাশক। এছাড়া ‘অন্তরের কথা’ লাইভ অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধায়ক। সুজানগর উপজেলার ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য, শিক্ষা, মুক্তিযুদ্ধ, কৃতি ব্যক্তিবর্গ ইত্যাদি বিষয়ে তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করতে ভালোবাসেন। বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করে বর্তমানে একটি স্বনামধন্য ওয়াশিং প্লান্টের রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেকশনে কর্মরত আছেন। তিনি ১৯৯২ খ্রিষ্টাব্দের ১৫ই জুন পাবনা জেলার সুজানগর উপজেলার অন্তর্গত হাটখালি ইউনিয়নের সাগতা গ্রামে জন্মগ্রহণ করেন।

error: Content is protected !!