সুমনা-নাজনীন
লেখক পরিচিতি,  সাগরকান্দি,  সাগরকান্দি (গ্রাম),  সাহিত্য

সুমনা নাজনীন

সুমনা নাজনীন একজন কবি, কথাসাহিত্যিক ও সমাজকর্মী। গল্প, উপন্যাস, প্রবন্ধ, কবিতা, কোট, অণুকবিতা লেখার সমস্ত শাখায় তাঁর বিচরণ।  তিনি রাশিয়ান ও আলবানিয়ান ভাষা থেকে বাংলা ভাষায় কবিতা ও গল্প অনুবাদ করেছেন। ইংরেজি ও বাংলা দুই ভাষাতেই লেখেন।

জন্ম: সুমনা নাজনীন ১৯৭৭ খ্রিষ্টাব্দের ২৩শে সেপ্টেম্বর পাবনা জেলার সুজানগর উপজেলার অন্তর্গত সাগরকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন।

পারিবারিক জীবন: সুমনা নাজনীনের বাবা রহমত আলী ফকির, মা নাজমুন নাহার গৃহিনী। তাঁরা দুই ভাইবোন, তিনি ছোটো।

স্বামী মিডিয়া কনসালট্যান্ট ও সংগঠক। তাঁদের সংসারে দুই ছেলেমেয়ে। তারা নবম ও দশম শ্রেণিতে পড়াশোনা করছে।

আরও পড়ুন কবি ও কথাসাহিত্যিক খলিফা আশরাফ

শিক্ষা জীবন: বাবার চাকুরির সুবাদে ছোট থেকেই ঢাকায় লেখাপড়া ও বসবাস করেন। তিনি প্রথমে বঙ্গভবন সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং পরে মিরপুরে বশির উদ্দীন আদর্শ উচ্চ বিদ্যালয়ে লেখাপড়া করেছেন। ১৯৯১ খ্রিষ্টাব্দে এসএসসি পাশ করেন। লালমাটিয়া মহিলা কলেজ থেকে ১৯৯৩ খ্রিষ্টাব্দে এইচএসসি পাশ করেন। ২০০০ খ্রিষ্টাব্দে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফিন্যান্স ও ব্যাংকিং এ মাস্টার্স সম্পূর্ণ করেছেন ।

লেখালেখি: লেখালেখির অভ্যাস ছোট থেকেই ছিল। কখনো নিজেকে লেখক হিসাবে প্রকাশ করতেন না। তাঁর লেখক স্বত্ত্ব প্রকাশ পায় দীর্ঘদিন পর, যখন তিনি সংসার জীবন শুরু করেন। লিখতেন কিন্তু লেখাগুলো খুব যত্ন করে সংগ্রহ করেননি, তাঁর অনেক লেখাই হারিয়ে গেছে। হঠাৎ করে কোনো এক বিখ্যাত মনীষীর অনুপ্রেরণায় তিনি লেখায় পূর্ণ মনোনিবেশ করেন।

আরও পড়ুন কবি, কথাসাহিত্যিক ও গবেষক মোহাম্মদ সেলিমুজ্জামান

প্রকাশনা: বাংলা যৌথকাব্য গ্রন্থ, কবিকোষ, পয়মন্ত পরমা ইত্যাদিসহ অসংখ্য কবিতা বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশ হয়েছে ।

বিশ্ব কবিদের নিয়ে অ্যামাজনে তাঁর ১৫/১৬ টা ইংরেজি যৌথ কাব্য সংকলন বই প্রকাশিত আছে। বেশ কিছু বিদেশি ভাষায় তাঁর কবিতা অনুবাদ করা হয়েছে। কবিতা ও ছোটোগল্প অনুবাদ করেছেন।

উপন্যাস:

  • প্রথম উপন্যাস ‘বুনন’ প্রকাশিত হয় ২০১৭ খ্রিষ্টাব্দের ২১শে বই মেলায়। বাংলাদেশের তাঁত শিল্পকে কেন্দ্র করে লেখা। পাবনার তাঁতী পরিবারের সংগ্রামী জীবনধারা উপন্যাসটিতে ফুটে উঠেছে ।
  • দ্বিতীয় উপন্যাস ‘অর্ঘ্য’ প্রকাশিত হয় ২০২০ খ্রিষ্টাব্দের বই মেলায়। উপন্যাসটিতে দুটি কালের প্রবাহের সাথে সামাজিক প্রেম ভালোবাসার একটা সমন্বয় তুলে ধরা হয়েছে।

কাব্যগ্রন্থ:

  • THE DIVINE IN DARKNESS (2023)

সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ড: সুমনা নাজনীন কয়েকটি সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের সাথে জড়িত যা সুবিধাবঞ্চিত শিশুদের জন্য কাজ করে। তিনি ওয়ার্ড ইনস্টিটিউট ফর পিচ, বাংলাদেশ শাখার শান্তি দূত। তিনি অ্যাঞ্জেলাইট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন। তিনি ‘বঙ্গীয় সাহিত্য ও সংস্কৃতি সংসদ’ এর একটি শাখার সভাপতি। এছাড়া তিনি আন্তর্জাতিক কবিতা সংগঠনের ঢাকা বিভাগের ‘দ্য ড্রিম অব ইকুয়ালিটি’ এর সভাপতি।

আরও পড়ুন কবি ও কথাশিল্পী আবু জাফর খান

সম্মাননা: সুমনা নাজনীন তাঁর সাহিত্যের শ্রেষ্ঠত্ব এবং সামাজিক কাজের জন্য অনেক আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছেন। তিনি গুজরাট সাহিত্য একাডেমি সার্টিফিকেট এবং অর্ডার অফ শেক্সপিয়ার পদক ও সিজার ভ্যালেজো পুরস্কার অর্জন করেছেন। সম্প্রতি তিনি পেরু থেকে ‘আক্ষরিক উৎকর্ষ’ গোল্ডেন ঈগল সার্টিফিকেট জিতেছেন এবং কানাডা থেকে প্যারাগন অফ হোপ, স্পেন থেকে সাহিত্যে ডিপ্লোমা সার্টিফিকেট, আরব মিডিয়া টিভি থেকে গ্লোবাল লেখক স্বীকৃতি, নাইজেরিয়া থেকে লরেট অফ পিস অ্যান্ড ইউনিটি সম্মানসূচক পুরস্কার পেয়েছেন। তিনি সিরিয়া থেকে পেইন্টিং সম্মানসূচক পুরষ্কার ২০২২ অর্জন করেছেন৷ পেরুর ইউএইচই থেকে সামাজিক ন্যায়বিচার এবং মানবতার বিষয়ে সিজার ভ্যালেজো সিলভার শিল্ড পেয়েছেন৷

গান শুনতে, কবিতা আবৃত্তি ও ভ্রমণ এবং বাগান করতে পছন্দ করেন।

বর্তমানে তিনি ঢাকায় স্বপরিবারে বসবাস করেন।

 

ঘুরে আসুন আমাদের অফিসিয়াল ইউটিউব চ্যানেলফেসবুক পেইজে

Facebook Comments Box

প্রকৌশলী আলতাব হোসেন, সাহিত্য সংস্কৃতি বিকাশ এবং সমাজ উন্নয়নমূলক কর্মকাণ্ডে নিবেদিত অলাভজনক ও অরাজনৈতিক সংগঠন ‘আমাদের সুজানগর’-এর প্রতিষ্ঠাতা এবং সাধারণ সম্পাদক। তিনি ‘আমাদের সুজানগর’ ওয়েব ম্যাগাজিনের সম্পাদক ও প্রকাশক। এছাড়া ‘অন্তরের কথা’ লাইভ অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধায়ক। সুজানগর উপজেলার ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য, শিক্ষা, মুক্তিযুদ্ধ, কৃতি ব্যক্তিবর্গ ইত্যাদি বিষয়ে তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করতে ভালোবাসেন। বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করে বর্তমানে একটি স্বনামধন্য ওয়াশিং প্লান্টের রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেকশনে কর্মরত আছেন। তিনি ১৯৯২ খ্রিষ্টাব্দের ১৫ই জুন পাবনা জেলার সুজানগর উপজেলার অন্তর্গত হাটখালি ইউনিয়নের সাগতা গ্রামে জন্মগ্রহণ করেন।

error: Content is protected !!