খোন্দকার আমিনুজ্জামান
মুরারীপুর,  লেখক পরিচিতি,  সাগরকান্দি,  সাহিত্য

খোন্দকার আমিনুজ্জামান

খোন্দকার আমিনুজ্জামান এ সময়ের একজন জনপ্রিয় লেখক। সৃজনশীল লেখার পাশাপাশি মননশীল লেখায়ও তিনি অনবদ্য। কবিতা, ছড়া, গান,  গল্প-উপন্যাসের পাশাপাশি তিনি প্রবন্ধ লিখে থাকেন। তাঁর লেখার মূল কথা, ‘আধার কাটো, আলোর পথে হাটো। অনন্ত আলোতে সংলগ্ন হও, মানবিকতার বিকাশ ঘটাও।’

জন্ম: পাবনা জেলা সদর থেকে প্রায় ৫০ কি.মি. দূরে সুজানগর উপজেলার সাগরকান্দি ইউনিয়নের প্রাচীন গ্রাম মুরারীপুর লেখক এর পৈতৃক নিবাস। তবে জন্ম রাজবাড়ী জেলার বাহাদুরপুর গ্রামের মাতুয়াইলে। দিনটি ছিল ১৯৬৬ খ্রিষ্টাব্দের ১লা মে।

পারিবারিক জীবন: পিতা খন্দকার আব্দুল খালেক, পেশায় শিক্ষক এবং মা লুৎফুন্নাহার রুবি ছিলেন গৃহিণী। দশ ভাইবোনের মধ্যে তিনি চতুর্থ। স্ত্রী ইসরাত খোন্দকার। তাঁদের একমাত্র কন্যা সন্তান অর্থি খোন্দকার।

শিক্ষা জীবন: খোন্দকার আমিনুজ্জামান মুরারীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাতিষ্ঠানিক শিক্ষা লাভ করেন। ধোবাখোলা করোনেশন উচ্চ বিদ্যালয় থেকে ১৯৮২ খ্রিষ্টাব্দে এসএসসি। বেড়া ডিগ্রি কলেজ থেকে ১৯৮৪ খ্রিষ্টাব্দে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স-মাস্টার্স সম্পন্ন করেন। 

আরও পড়ুন কে এম আশরাফুল ইসলাম

কর্ম জীবন: ১৯৮০ খ্রিষ্টাব্দে সাংবাদিকতার মধ্য দিয়ে কর্মজীবনের শুরু। প্রতিষ্ঠানের নাম দৈনিক দিনকাল। এরপর দৈনিক দেশজনতায় দায়িত্ব পালন করেন। বর্তমানে নিজের ব্যবসায় কর্মরত আছেন।

লেখালেখি: ছেলেবেলা থেকেই মননের গহীনে সাহিত্য সংস্কৃতির প্রতি তাঁর ঝোঁক ছিল।

প্রকাশনা :

উপন্যাস:

  • সাদা চিঠি (২০১৩ খ্রি.) ; প্রজাপতি প্রকাশন। 
  • বসন্ত বাতাস (২০২২ খ্রি.)
  • অন্য আলো (২০২৪ খ্রি.)

গীতিকাব্য গ্রন্থ:

  • শিউলি সুবাস (২০১৮ খ্রি.) 
  • শত বছরের ফুল (২০২১ খ্রি.); উত্তরণ প্রকাশন। 

 

ঘুরে আসুন আমাদের অফিসিয়াল ইউটিউব চ্যানেলফেসবুক পেইজে

Facebook Comments Box

প্রকৌশলী আলতাব হোসেন, সাহিত্য সংস্কৃতি বিকাশ এবং সমাজ উন্নয়নমূলক কর্মকাণ্ডে নিবেদিত অলাভজনক ও অরাজনৈতিক সংগঠন ‘আমাদের সুজানগর’-এর প্রতিষ্ঠাতা এবং সাধারণ সম্পাদক। তিনি ‘আমাদের সুজানগর’ ওয়েব ম্যাগাজিনের সম্পাদক ও প্রকাশক। এছাড়া ‘অন্তরের কথা’ লাইভ অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধায়ক। সুজানগর উপজেলার ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য, শিক্ষা, মুক্তিযুদ্ধ, কৃতি ব্যক্তিবর্গ ইত্যাদি বিষয়ে তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করতে ভালোবাসেন। বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করে বর্তমানে একটি স্বনামধন্য ওয়াশিং প্লান্টের রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেকশনে কর্মরত আছেন। তিনি ১৯৯২ খ্রিষ্টাব্দের ১৫ই জুন পাবনা জেলার সুজানগর উপজেলার অন্তর্গত হাটখালি ইউনিয়নের সাগতা গ্রামে জন্মগ্রহণ করেন।

error: Content is protected !!