মো.-নুরুজ্জামান
বোনকোলা,  মানিকহাট,  লেখক পরিচিতি,  সাহিত্য

মো. নুরুজ্জামান

মো. নুরুজ্জামান কবিতা ও ছোট গল্প লেখেন। ছোট গল্পের মধ্যে উল্লেখযোগ্য হলো পরাগ রেণু, ভুলের মাসুল, মায়ের পরান ইত্যাদি। 

জন্ম:  মো.  নুরুজ্জামান ১৯৬৮ সালের ৩০ অক্টোবর, পাবনা জেলার সুজানগর উপজেলার অন্তর্গত মানিকহাট ইউনিয়নের বোনকোলা গ্রামে জন্মগ্রহণ করেন।

পারিবারিক জীবন: মো. নুরুজ্জামানের পিতা প্রয়াত কবি লোকমান হাকিম এবং মা নূরজাহান বেগম। ছয় ভাইয়ের মধ্যে তিনি চতুর্থ। তিনি ১৯৯২ সালের ১ সেপ্টেম্বর সুলতানা আক্তার কল্পনার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাঁদের এক ছেলে ও এক মেয়ে। বড় মেয়ে নুসরাত জাহান আর ছোট ছেলে আবদুল আহাদ শোয়েব।

শিক্ষা জীবন: মো. নুরুজ্জামান বোনকোলা ২ন. সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেন। এরপর ১৯৮৪ সালের মাসুমদিয়া ভবানীপুর উচ্চ বিদ্যালয় থেকে  এসএসসি, ১৯৮৬ সালে সাতবাড়িয়া কলেজ থেকে এইচএসসি, ১৯৮৮ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে বিএ এবং ২০১১ সালে এমএ সম্পন্ন করেন।  

কর্মজীবন: তিনি ১৯৮৯ সালে উলাট সিদ্দিকীয়া সিনিয়র মাদরাসায় সহকারি শিক্ষক (ইংরেজি) হিসেবে যোগদান করেন। এরপর ১৯৯২ সালে শহীদ দুলাল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক (ইংরেজি) হিসেবে যোগদান করে  ১৩ বছর ৬ মাস শিক্ষকতা করেন। অতঃপর  আহমদ রফিক উচ্চ বিদ্যালয়,পাবনা এ এক বছর শিক্ষকতা করেন। সবশেষে হামচিয়াপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক হিসেবে ২০০৮ সাল থেকে অদ্যাবধি কর্মরত আছেন।

আরও পড়ুন খোন্দকার আমিনুজ্জামান

লেখালেখি: তিনি পথিক জামান ছদ্মনামে লেখেন। অনেক কবিতা ও ছোট গল্প লিখেছেন। ছোট গল্পের মধ্যে উল্লেখযোগ্য হলো পরাগ রেণু, ভুলের মাসুল, মায়ের পরান ইত্যাদি। 

প্রকাশনা:

কাব্যগ্রন্থ:

  • প্রেমের পরশ (২০১৪ খ্রি.)
  • শ্যামলী রানী (২০১৫ খ্রি.)

প্রকাশিতব্য:

  • বিধাতার চোখ

 

পুরষ্কার ও সম্মাননা:

  • মহীয়সী সাহিত্যে পাঠচক্র পুরস্কার (২০১৪ খ্রি.)
  • ধ্রুপদী  সাহিত্য পুরস্কার (২০১৫ খ্রি.)
  • সাহিত্য পুরস্কার। (২০১৬ খ্রি.)

 

ঘুরে আসুন আমাদের অফিসিয়াল ইউটিউব চ্যানেলফেসবুক পেইজে

Facebook Comments Box

প্রকৌশলী মো. আলতাব হোসেন, সাহিত্য সংস্কৃতি এবং সমাজ উন্নয়ন কর্মকাণ্ডে নিবেদিত অলাভজনক ও অরাজনৈতিক সংগঠন "আমাদের সুজানগর"-এর প্রতিষ্ঠাতা এবং "আমাদের সুজানগর" ওয়েব ম্যাগাজিনের সম্পাদক ও প্রকাশক। সুজানগর উপজেলার ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য, শিক্ষা, মুক্তিযুদ্ধ, কৃতি ব্যক্তিবর্গ ইত্যাদি বিষয়ে তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করতে ভালোবাসেন।বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করে বর্তমানে একটি স্বনামধন্য ওয়াশিং প্লান্টের রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেকশনে কর্মরত আছেন। তিনি ১৯৯২ সালের ১৫ জুন পাবনা জেলার সুজানগর উপজেলার অন্তর্গত হাটখালী ইউনিয়নের সাগতা গ্রামে জন্মগ্রহণ করেন।

error: Content is protected !!