নজরুল-ইসলাম
বোনকোলা,  মানিকহাট,  লেখক পরিচিতি,  সাহিত্য

মো. নজরুল ইসলাম

কবি মো. নজরুল ইসলাম মযলুম মুসাফির ছদ্মনামে লেখালেখি করেন।

জন্ম: মো. নজরুল ইসলাম ১৯৭৩ খ্রিস্টাব্দের ১৭ই আগস্ট পাবনা জেলার সুজানগর উপজেলার অন্তর্গত মানিকহাট ইউনিয়নের বোনকোলা গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

পারিবারিক জীবন: পিতা মরমি কবি লোকমান হাকিম, মাতা নূরজাহান বেগম। ছয় ভাইয়ের মধ্যে তিনি সবার ছোট। 

মো. নজরুল ইসলাম ১৯৯৯ খ্রিস্টাব্দে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ থানার নবীনগর গ্রামের হাবিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা ফারজানা রহমানের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।  সামিউল ইসলাম নামে তাদের এক ছেলে সন্তান রয়েছে।

শিক্ষা জীবন: বোনকোলা ২নং সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে তিনি প্রাথমিক শিক্ষা সমাপ্ত করেন। ১৯৮৮ খ্রিস্টাব্দে বোনকোলা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৯০ খ্রিস্টাব্দে সাতবাড়িয়া মহাবিদ্যালয় থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর ১৯৯২ খ্রিস্টাব্দে সোহরাওয়ার্দী কলেজ থেকে বিএ (ইংরেজিসহ), ১৯৯৮ খ্রিস্টাব্দে আহছানউল্লা টি টি কলেজ, ঢাকা থেকে বিএড  এবং ২০০৮ খ্রিস্টাব্দে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে এমএ (ইংরেজি) সম্পন্ন করেন।

আরও পড়ুন হাতেম আলী

কর্মজীবন: ১৯৯৬ খ্রিস্টাব্দে নারায়ণগঞ্জের দারুল ক্বারার ইসলামিয়া কামিল মাদ্রাসায় ইংরেজি শিক্ষক হিসেবে যোগদান করেন। ১৯৯৭ খ্রিস্টাব্দে ঘোড়াশাল মুসাবিন হাকিম কলেজে  টাইপ এন্ড শর্টহ্যান্ড এর শিক্ষক হিসেবে যোগদান করেন। এরপর ১৯৯৮ খ্রিস্টাব্দে ঢাকায় শ্যামপুর বহুমুখী হাইস্কুল এন্ড কলেজে ইংরেজি শিক্ষক হিসেবে যোগদান করেন। ২০১১ থেকে ২০১৭ খ্রিস্টাব্দ পর্যন্ত  সহকারী প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। বর্তমানে অত্র প্রতিষ্ঠানে সিনিয়র শিক্ষক হিসেবে কর্মরত আছেন। 

লেখালেখি: মো: নজরুল ইসলাম মযলুম মুসাফির ছদ্মনামে লেখালেখি করেন। 

প্রকাশিত কাব্যগ্রন্থ: ঘটকবাবু  (২০১৬ খ্রি.)

প্রকাশিতব্য: ফেলানী 

পুরস্কার: ১৯৯১ খ্রিস্টাব্দে ঢাকার জিনজিরায় একটি সংগঠন কর্তৃক কবিতা প্রতিযোগিতায় তিনি প্রথম হন। 

প্রচার বিমুখ এই কবি  নিজেকে গুটিয়ে রাখতে বেশি পছন্দ করেন। 

 

 

ঘুরে আসুন আমাদের অফিসিয়াল ইউটিউব চ্যানেলফেসবুক পেইজে

Facebook Comments Box

প্রকৌশলী মো. আলতাব হোসেন, সাহিত্য সংস্কৃতি এবং সমাজ উন্নয়ন কর্মকাণ্ডে নিবেদিত অলাভজনক ও অরাজনৈতিক সংগঠন "আমাদের সুজানগর"-এর প্রতিষ্ঠাতা এবং "আমাদের সুজানগর" ওয়েব ম্যাগাজিনের সম্পাদক ও প্রকাশক। সুজানগর উপজেলার ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য, শিক্ষা, মুক্তিযুদ্ধ, কৃতি ব্যক্তিবর্গ ইত্যাদি বিষয়ে তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করতে ভালোবাসেন।বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করে বর্তমানে একটি স্বনামধন্য ওয়াশিং প্লান্টের রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেকশনে কর্মরত আছেন। তিনি ১৯৯২ সালের ১৫ জুন পাবনা জেলার সুজানগর উপজেলার অন্তর্গত হাটখালী ইউনিয়নের সাগতা গ্রামে জন্মগ্রহণ করেন।

error: Content is protected !!