মো.-আলী-হাসান
উলাট,  মানিকহাট,  লেখক পরিচিতি,  সাহিত্য

মো. আলী হাসান

মো. আলী হাসান ১৯৮৮ খ্রিস্টাব্দের ১০ ডিসেম্বর পাবনা জেলার সুজানগর উপজেলার মানিকহাট ইউনিয়নের  উলাট গ্রামে জন্মগ্রহণ করেন।

পারিবারিক জীবন: পিতা মো. আব্দুর রশিদ ও মাতা হালিমা খাতুন। বাবা সাতবাড়িয়া পোস্ট অফিসে পোস্ট মাস্টার হিসেবে কর্মরত ছিলেন, এখন একজন অবসর প্রাপ্ত সরকারি কর্মচারি।

শিক্ষা জীবন: লেখাপড়া জীবন শুরু হয় উলাট সিদ্দিকীয়া সিনিয়র মাদ্রাসা থেকে। এই মাদ্রাসা থেকেই ২০০৩ সালে বিজ্ঞান বিভাগ থেকে দাখিল পাশ করেন। সেলিম রেজা হাবিব কলেজ থেকে ২০০৫ সালে এইচএসসি পাশ করেন। এরপর সরকারি এডওয়ার্ড কলেজ থেকে ২০০৯ সালে উদ্ভিদ বিদ্যাতে(বোটানি) স্নাতক (দ্বিতীয় শ্রেণি) এবং ২০১০ সালে স্নাতকোত্তর (প্রথম শ্রেণি) তে উত্তীর্ণ হন।

কর্ম জীবন: পড়াশোনা শেষ করে স্কয়ার ফারমাসিটিক্যালে এমপিও হিসেবে কর্মজীবন শুরু হয়। প্রায় দেড় বছর চাকরি করার পর তা ছেড়ে দিয়ে ঢাকায় সরকারি চাকরির প্রস্তুতি শুরু করেন। শিক্ষক নিবন্ধন পরীক্ষায় সুজানগরের মধ্যে তার পঠিত বিষয়ে প্রথম হন। এরই ফলশ্রুতিতে ২০১৬ সালের ৩ নভেম্বর রানীনগর বিলগাজনা স্কুল এন্ড কলেজে প্রভাষক (জীব বিজ্ঞান) হিসেবে যোগদান করেন। এখানে বেশ কিছুদিন চাকরি করার পর কলেজ এমপিও না হওয়ায় আবার ঢাকা চলে যান এবং বিসিএস কোচিং এ ভর্তি হয়ে আবার চাকরি প্রস্তুতি শুরু করেন। এরপর ২০২০ সালের ২৬ ফেব্রুয়ারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারি শিক্ষক হিসাবে যোগদান করেন। বর্তমান ৫৯ নং খয়রান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারি শিক্ষক হিসেবে কর্মরত আছেন।

আরও পড়ুন ফকির শরিফুল ইসলাম

লেখালেখি: তিনি লেখালেখি করতে খুব ভালবাসেন। এই ভালবাসাটা মূলত শুরু হয় ২০১৬ সালে কলেজে শিক্ষক হিসেবে যোগদান করার পর থেকে। দিনদিন লেখালেখির প্রতি ভালবাসা বেড়েই চলেছে। এখন অব্দি ২০০+ কবিতা ও ৫ টি ছোট গল্প লিখেছেন।

 

ঘুরে আসুন আমাদের অফিসিয়াল ইউটিউব চ্যানেলফেসবুক পেইজে

Facebook Comments Box

প্রকৌশলী মো. আলতাব হোসেন, সাহিত্য সংস্কৃতি এবং সমাজ উন্নয়ন কর্মকাণ্ডে নিবেদিত অলাভজনক ও অরাজনৈতিক সংগঠন "আমাদের সুজানগর"-এর প্রতিষ্ঠাতা এবং "আমাদের সুজানগর" ওয়েব ম্যাগাজিনের সম্পাদক ও প্রকাশক। সুজানগর উপজেলার ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য, শিক্ষা, মুক্তিযুদ্ধ, কৃতি ব্যক্তিবর্গ ইত্যাদি বিষয়ে তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করতে ভালোবাসেন।বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করে বর্তমানে একটি স্বনামধন্য ওয়াশিং প্লান্টের রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেকশনে কর্মরত আছেন। তিনি ১৯৯২ সালের ১৫ জুন পাবনা জেলার সুজানগর উপজেলার অন্তর্গত হাটখালী ইউনিয়নের সাগতা গ্রামে জন্মগ্রহণ করেন।

error: Content is protected !!