ফিচার,  বিজ্ঞান ও প্রযুক্তি

ব্লগ ও সাধারণ ওয়েবসাইট কী? ব্লগ কী? ব্লগ ওয়েবসাইট কত রকমের?

বাংলাদেশে স্মার্টফোন এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দিন-দিন বেড়ে চলেছে। প্রযুক্তির উৎকর্ষতা আমাদের জীবনকে অনেক সহজ করে দিয়েছে। ইন্টারনেট ব্যবহার করে আমরা সহজেই নানা বিষয়ে তথ্য পেতে পারি। এবং বিভিন্ন বিষয় সম্পর্কে সহজেই জানতে পারি। ইন্টারনেটের পরিধি এবং এর ব্যবহারিক সুবিধা অনেক। আজকে আমরা ব্লগ নিয়ে সংক্ষিপ্ত পরিসরে জানব। ব্লগ ও সাধারণ ওয়েবসাইট কী?  এর মধ্যে পার্থক্য কী?  সেগুলোও জেনে নেব।

 

আজকের আলোচনার বিষয়সমূহ-

  • ব্লগ কি?
  • ব্লগ কেন পড়বেন?
  • কাদের ব্লগার বলা হয়?
  • ব্লগ লিখতে কী সক্ষমতা থাকা লাগে?
  • ব্লগ ওয়েবসাইট কী?
  • সাধারণ ওয়েবসাইট ও ব্লগ ওয়েবসাইটের মধ্যে পার্থক্য কী?
  • ব্লগ ওয়েবসাইট কত রকমের?
  • যদি ব্লগ ওয়েবসাইট বানাতে চাই, কিন্তু কিছু জানি না কীভাবে শুরু করব?

 

 

ব্লগ কী?

ইংরেজি শব্দ ব্লগ (Blog) এর বাংলা প্রতিশব্দ হচ্ছে ব্যক্তিগত দিনলিপি।  কিন্তু ব্লগ এখন আর ব্যক্তিগত দিনলিপির মধ্যে সীমাবদ্ধ নেই। এর পরিসর অনেক বেড়েছে।  ব্লগ শব্দটি এখন ব্যাপক অর্থ বহন করে।  এই সময়ের ব্লগ হলো বিভিন্ন বিষয় নিয়ে লেখা পরিপাটি কন্টেন্ট। এর সাথে যুক্ত থাকে ছবি, তথ্যচিত্র, ভিডিও, অডিও, বহির্গামী লিঙ্ক ইত্যাদি; যেটা কোনো ব্লগ ওয়েবসাইটে প্রকাশ করা হয়। বর্তমান সময়ে একটি ব্লগ ওয়েবসাইটে অনেক ব্লগার ব্লগ লিখে থাকেন।

 

কিন্তু, সাহিত্যের বিভিন্ন শাখা যেমন- ছড়া, কবিতা, গদ্য, প্রবন্ধ, গল্প, উপন্যাস, ভ্রমণ কাহিনী, সাক্ষাৎকার ইত্যাদি কী ব্লগ?  হ্যাঁ।  এগুলো যখন কোনো ব্লগ ওয়েবসাইটে প্রকাশ করা হবে তখন সেটা ব্লগ হিসেবে বিবেচিত হবে।  তখন হবে ছড়া নিয়ে ব্লগ, কবিতা নিয়ে ব্লগ, গল্প নিয়ে ব্লগ, ইত্যাদি।

 

 

ব্লগ কেন পড়বেন?

বিভিন্ন বিষয়ে জানার জন্য ব্লগ পড়তে পারেন।  ইন্টারনেটে বিবিধ বিষয়ে অসংখ্য ব্লগ রয়েছে।  আপনার যে বিষয় নিয়ে জানার ইচ্ছা সেই বিষয়ের মূল কথা (কয়েকটি শব্দ বা ছোট বাক্য) ইন্টারনেটে সার্চ করতে হবে।  সার্চ করলে ঐ বিষয় সম্পর্কিত অনেক ব্লগের লিংক পেয়ে যাবেন। সেগুলোর ওপর ক্লিক করলে নির্দিষ্ট ব্লগ ওপেন হবে। তখন আপনি সে ব্লগটি পড়তে পারবেন।  ধরুন, আপনি আমাদের সুজানগর সম্পর্কে জানতে চান। যে কোনো ব্রাউজার ওপেন করে সার্চ বারে “আমাদের সুজানগর”  লিখে সার্চ করলে নিচের ছবির মত কিছু সার্চ রেজাল্ট পাবেন।  নিচের ছবিটা ভালো করে দেখুন। সার্চ রেজাল্টে প্রথমে আমাদের সুজানগরের ওয়েবসাইট আছে। এরপর সুজানগর উপজেলা আর্কাইভআমাদের সম্পর্কে নামে দুইটা সাব অপশন আছে। আপনি যদি এই তিনটি লিংকের যে কোনো একটির ওপর ক্লিক করেন, তাহলে amadersujanagar.com ওয়েবসাইট দেখতে পারবেন । এবং বিভিন্ন ব্লগ পড়তে পারবেন। আর, ২য় রেজাল্টে আছে “আমাদের সুজানগর” এর অফিসিয়াল ফেসবুক পেইজ।

ব্লগ-কেন-পড়বেন?

 

কাদের ব্লগার বলা হয়?

সোজা কথায় ব্যক্তিগত ওয়েবসাইট বা বিভিন্ন ব্লগ ওয়েবসাইটে যিনি ব্লগ লেখেন তাকে ব্লগার বলা হয়।

একজন ব্লগার বিভিন্ন ওয়েবসাইটে ভিন্ন-ভিন্ন বিষয়ে লিখতে পারেন।  ব্লগ লিখতে হলে ব্লগারের নিজস্ব ব্লগ ওয়েবসাইট থাকা লাগবে এমন কোনো বাধ্যবাধকতা নেই।  কারণ, একটি ব্লগ ওয়েবসাইট সুন্দর ভাবে ডিজাইন করে বানাতে বেশ ভালো পরিমাণ অর্থ লাগে।  একটি নাম ঠিক করে ডোমেইন ও হোস্টিং কিনতে হয়।  এরপর ওয়েবসাইট ডিজাইন, ওয়েবসাইট অপটিমাইজেশন, এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন), ইত্যাদি বাবদ ভালোই খরচ হয়।  আপনি যদি একজন ব্লগার হন তাহলে অন্য ব্লগ ওয়েবসাইটে আপনার ব্লগ প্রকাশ করতে পারেন।  যদি ব্লগ ওয়েবসাইট বানিয়ে সেখানে ব্লগ প্রকাশ করতে চান তাহলে কোনো ডিজিটাল এজেন্সির সাথে যোগাযগ করতে পারেন।

 

 

ব্লগ লিখতে কী সক্ষমতা থাকা লাগে?

ব্লগ লিখতে হলে তাকে কোনো বিষয় নিয়ে লিখতে পারার সক্ষমতা থাকতে হয়।  সেই সাথে সৃজনশীল হতে হয় ও তথ্য জানতে হয়।  ধরুন, আপনি কোনো গ্রাম সম্পর্কে ব্লগ লিখবেন।  এমতাবস্থায়, গ্রামের নাম, ভৌগলিক অবস্থান, আয়তন, জনসংখ্যা, সম্পর্কে জানতে হবে।  সামাজিক-রাজনৈতিক-ধর্মীও পরিবেশ, অর্থনৈতিক অবস্থা সম্পর্কে ধারণা থাকতে হবে।  সেই সাথে শিক্ষা-সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও চর্চা, ক্লাব, মানুষের আচার-ব্যবহার, ইত্যাদি সম্পর্কে তথ্য জানা থাকতে হবে।  রচনাটি সুন্দর হওয়ার জন্য সঠিক শব্দচয়ন, সাবলীল বাক্য গঠন এবং বোধগম্য উপস্থাপন কৌশল থাকতে হবে।

আপনার লেখা ছড়া, কবিতা, গল্প ইত্যাদি “আমাদের সুজানগর” ব্লগ সাইটে প্রকাশ করতে চান?  তাহলে “লেখা পাঠান” এর ওপর ক্লিক করুন।

 

 

ব্লগ ওয়েবসাইট কী?

যে ওয়েবসাইটে ব্লগ পোস্ট করা হয় ঐ ওয়েবসাইটকে ব্লগ ওয়েবসাইট বা ব্লগ সাইট বলা হয়।  ব্লগ ওয়েবসাইটের বিশেষ দিক হচ্ছে এখানে নিয়মিত ব্লগ পোস্ট করা হয়। কিংবা, নিয়মিত ওয়েবসাইট আপডেট করা হয়। পাঠকগণ ব্লগ ওয়েবসাইটে ব্লগ পড়ে মতামত বা পাঠ-প্রতিক্রিয়া জানাতে পারেন।

 

 

সাধারণ ওয়েবসাইট ও ব্লগ ওয়েবসাইটের মধ্যে পার্থক্য কী?

অনেকেই ব্লগ ওয়েবসাইট এবং সাধারণ ওয়েবসাইটের মধ্যে পার্থক্য করতে গিয়ে গুলিয়ে ফেলেন।  সমস্যা নেই, নিচের দুইটা প্যারা পড়েন আশা করি পরিষ্কার বুঝতে পারবেন।  এর পরেও যদি বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্ট বক্সে জানাবেন।

 

 

ব্লগ ওয়েবসাইট: এই ধরণের ওয়েবসাইট মূলত ব্লগ প্রকাশ করার জন্য বিশেষ ভাবে ডিজাইন করা হয়।  বিষয়ভিত্তিক মেন্যুগুলো আলাদা থাকে।  ব্যবহারকারীর সুবিধার জন্য ব্লগ পোস্টগুলো সুন্দর করে সাজানো থাকে।  এই যে আমাদের সুজানগর (amadersujanagar.com), এটি কিন্তু একটি ব্লগ ওয়েবসাইট। এই ওয়েবসাইটে বিভিন্ন বিষয়ে ম্যেনু দেওয়া আছে ।  যেমন- সুজানগর উপজেলা, পৌরসভা, ইউনিয়নসমূহ, সাহিত্য, শিক্ষা প্রতিষ্ঠান, দর্শনীয় স্থান, মুক্তিযুদ্ধ, কৃতি ব্যক্তিবর্গ ইত্যাদি। এরসাথে  পড়াশোনা এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়েও ব্লগ প্রকাশ করা হয়। মেন্যুর ডান পাশে ডাউন এ্যারো চিহ্ন আছে যার অর্থ হলো ঐ মেন্যুতে আরো সাবমেন্যু আছে।  এই ম্যেনুতে ক্লিক করলে আপনি ঐ বিষয়ের ওপর লেখা ব্লগ পড়তে পারবেন।  নিচের ছবিটি দেখুন আশা করি বিষয়টি পরিষ্কার হয়ে যাবে।

ব্লগ-ওয়েবসাইট-আমাদের-সুজানগর

 

সাধারণ ওয়েবসাইট: মূলত বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠন, সেবাদানকারী প্রতিষ্ঠান, সামাজিক প্রতিষ্ঠান ইত্যাদি সাধারণ ওয়েবসাইট বানিয়ে থাকে।  এধরণের ওয়েবসাইটে তারা ব্যবসায়িক ও প্রাতিষ্ঠানিক বিভিন্ন তথ্য সরবরাহ করে।  যেমন- ব্যবসায় বা প্রতিষ্ঠানের ধরণ, তারা কারা, মিশন ও ভিশন, যোগাযোগের ঠিকানা, সামাজিক যোগাযোগ মাধ্যমের লিঙ্ক ইত্যাদি।  এই ধরণের ওয়েবসাইট নিয়মিত আপডেট করার দরকার হয় না।  এবং ওয়েবসাইটের ডিজাইন খুব কম পরিবর্তন করা হয়। তবে আজকাল কিছু সাধারণ ওয়েবসাইটেও ব্লগ নামে একটি মেন্যু রাখতে দেখা যায়।  তারা বিভিন্ন তথ্য তাদের গ্রাহকদের জানানোর জন্য ব্লগ প্রকাশ করে থাকে।  নিচের গুমানী আইটির (Gumani IT) ওয়েবসাইট একটি সাধারণ ওয়েবসাইট।  গুমানী আইটি মূলত লোগো ডিজাইন, ওয়েবসাইট ডিজাইন, ই-কমার্স ওয়েবসাইট ডিজাইন, পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন ডিজাইন সার্ভিস দেয়।  সেইসাথে ফেসবুক মার্কেটিং, গুগল এড ম্যানেজমেন্ট, এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন), কনটেন্ট রাইটিং নিয়েও সার্ভিস দেয়। সেই সাথে তারা ডোমেইন ও হোস্টিং সার্ভিসও দিয়ে থাকে।

সাধারণ-ওয়েবসাইট

 

কত রকম ব্লগ ওয়েবসাইট হয় ?

বিষয়বস্তুর উপর ভিত্তি করে ব্লগ বিভিন্ন প্রকারের হয়।  আবার সেই বিষয়বস্তু কীভাবে উপস্থাপন করা হবে তার ওপরও ব্লগের ভিন্নতা নির্ভর করে।  উদাহরণ দিলেই আরো পরিষ্কার হবে বিষয়টা-

 

ব্যক্তিগত ব্লগ ওয়েবসাইট: এই ধরণের ওয়েবসাইটে মূলত ব্যক্তির দিনলিপি এবং নিজস্ব চিন্তার খসড়া নিয়ে ব্লগ প্রকাশ করে। এছাড়াও বিভিন্ন বিষয় নিয়ে লেখা, মতামত, ছবি, অডিও, ভিডিও, আর্ট ইত্যাদি নিয়ে ব্লগ প্রকাশ করা হয়। ব্যক্তিগত ব্লগ ওয়েবসাইটের বিশেষ বৈশিষ্ট্য হল এটি শুধু একজন ব্লগারই ব্লগ লিখে থাকেন। তবে, পাঠক ব্লগ পড়ে মতামত প্রকাশ করতে পারে।

 

প্রাতিষ্ঠানিক ব্লগ: বিভিন্ন প্রতিষ্ঠান গ্রাহকদের উদ্দেশ্যে পণ্য এবং সেবার ব্যাপারে তথ্য জানানোর জন্য ব্লগ প্রকাশ করে। আবার, পণ্য বা সার্ভিসের অফার সম্পর্কে জানাতে বা প্রচারের জন্য ব্লগ প্রকাশ করে থাকে।  এই ধরণের ওয়েবসাইটেও ভোক্তা তার মতামত প্রকাশ করতে পারেন।

 

বিষয় ভিত্তিক ব্লগ ওয়েবসাইট: এই ধরণের ব্লগ ওয়েবসাইটে নানাবিধ বিষয় নিয়ে ব্লগ প্রকাশ করা হয়। যেমন, সাহিত্য ব্লগ, টেকনোলজি ব্লগ, হেলথ এন্ড ফিটনেস ব্লগ, ফ্যাশন ব্লগ, রূপ-চর্চা ব্লগ, রান্নার ব্লগ ইত্যাদি। এছাড়াও বিনোদন ব্লগ, ফটো ব্লগ, ভিডিও ব্লগ, আর্ট ব্লগ, ফিচার ব্লগ ইত্যাদি রয়েছে।  অনেক ব্লগার তাদের লেখা ব্লগ এই বিষয়ভিত্তিক ব্লগ ওয়েবসাইটে প্রকাশ করতে পারেন।

 

 

ব্লগ সাইট বানাতে চাই, কিন্তু কিছু জানি না কীভাবে শুরু করব?

আপনি যদি ব্লগ ওয়েবসাইট বানাতে চান এবং তেমন কোনো ধারণা না থাকে তাহলে কী করবেন?  সেক্ষেত্রে  Gumani IT (গুমানী আইটি’র) ওয়েবসাইট ভিজিট করতে পারেন।  সেখানে যোগাযোগের নাম্বার দেওয়া আছে, আপনি বিনামূল্যে সঠিক পরামর্শ পাবেন।

 

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন ব্লগ পড়তে amadersujanagar.com ভিজিট করুন এবং বিজ্ঞান ও প্রযুক্তি মেন্যুর ওপর ক্লিক করুন। আপনি যদি কোনো বিষয় সম্পর্কে জানতে চান তাহলে কমেন্ট করে জানাতে পারেন।  আমরা আপনার আগ্রহের বিষয় নিয়ে পরবর্তী ব্লগ প্রকাশ করার চেষ্টা করব ।

 

এই ব্লগটি পড়ে কেমন লাগলো তা কমেন্ট বক্সে জানাবেন। ব্লগ সম্পর্কিত কোনো প্রশ্ন, পরামর্শ বা মতামত থাকলে কমেন্ট করতে পারেন।

 

ঘুরে আসুন আমাদের ফেসবুক পেইজে

Facebook Comments Box

সতেজ মাসুদ, 'আমাদের সুজানগর' ব্লগ ওয়েবসাইটের সাথে শুরু থেকেই যুক্ত আছন। মূলত কবিতা লেখেন; পাশাপাশি ছড়া, গদ্য ও গল্প লেখেন।ওয়েব ডিজাইন এবং ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ করে চলেছেন। বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে ব্লগ লিখতে ভালোবাসেন।টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এ বিএসসি শেষ করেছেন। বর্তমানে স্বনামধন্য গ্রুপ কোম্পানির গার্মেন্টস ওয়াশিং প্ল্যান্টের সাস্টেইনেবল আরএন্ডডিতে কর্মরত আছেন।

error: Content is protected !!