জিন্নাত-আরা-রোজী
নওয়াগ্রাম,  নাজিরগঞ্জ,  লেখক পরিচিতি,  সাহিত্য

জিন্নাত আরা রোজী

জিন্নাত আরা রোজী এ সময়ের একজন জনপ্রিয় কবি হিসেবে নিজের জায়গা করে নিয়েছেন। পাশাপাশি গল্প, ছড়া লিখেও জনপ্রিয়তা অর্জন করেছেন। তাঁর লিখা বিভিন্ন জাতীয় পত্রিকগুলোতে নিয়মিত প্রকাশিত হচ্ছে। 

জন্ম: জিন্নাত আরা রোজী ১৯৬৮ খ্রিস্টাব্দের ২রা অক্টোবর পাবনা জেলার সুজানগর উপজেলার নাজিরগঞ্জ ইউনিয়নের নওয়াগ্রামের এক সম্ভান্ত্র মুসলিম পরিবারের খান বাড়িতে জন্মগ্রহণ করেন।

পারিবারিক জীবন: পিতা মো. সৈয়দ আলী খান, মাতা মোছা. আমেনা খাতুন। আট ভাই-বোনের মধ্যে তিনি ষষ্ঠ। স্বামী আবুল কাশেম, পেশায় কনসালটেন্ট। তিনি দুই সন্তানের জননী। ছেলে মাহিন জাকারিয়া, মেডিকেল শেষ বর্ষের ছাত্র। মেয়ে নাঈমা জিনাত, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২য় বর্ষের ছাত্রী। 

শিক্ষাজীবন: উদয়পুর সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু, এরপর পাবনা আদর্শ বালিকা বিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করে  উদয়পুর  উচ্চ বিদ্যালয়ে বদলি হন। এখান থেকে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন।পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ থেকে এইচএসসি সম্পন্ন করেন। এরপর ইডেন মহিলা বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে ইতিহাসে অনার্স ও মাস্টার্স শেষ করেন।

আরও পড়ুন কবি পূর্ণিমা হক

কর্মজীবন: জাতীয় বিশ্ববিদ্যালয়ে ডেপুটি রেজিস্ট্রার   হিসেবে কর্মরত আছেন।

লেখালেখি:কবিতা লিখতে সব চেয়ে বেশী স্বাচ্ছন্দ্য বোধ করেন, এর পাশাপাশি ছোট গল্প, ছড়া লিখতেও পছন্দ করেন।,

প্রকাশনা: ‘মেয়ে তোমার বাড়ি কোথায়’ ও ‘সন্তানের জন্য মায়ের ভালবাসা’ নামে দুইটি ছোট গল্প জাতীয় পত্রিকায় প্রকাশ হয়েছে।

কাব্যগ্রন্থ:

  • কবিতায় মনে পড়ে (২০২১ খ্রি.)
  • অভিমান বেঁচে থাক (২০২২ খ্রি.)

তিনি বাংলাদেশ কবিতা পরিষদের আজীবন সদস্য।

 

ঘুরে আসুন আমাদের অফিসিয়াল ইউটিউব চ্যানেলফেসবুক পেইজে

Facebook Comments Box

প্রকৌশলী মো. আলতাব হোসেন, সাহিত্য সংস্কৃতি এবং সমাজ উন্নয়ন কর্মকাণ্ডে নিবেদিত অলাভজনক ও অরাজনৈতিক সংগঠন "আমাদের সুজানগর"-এর প্রতিষ্ঠাতা এবং "আমাদের সুজানগর" ওয়েব ম্যাগাজিনের সম্পাদক ও প্রকাশক। সুজানগর উপজেলার ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য, শিক্ষা, মুক্তিযুদ্ধ, কৃতি ব্যক্তিবর্গ ইত্যাদি বিষয়ে তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করতে ভালোবাসেন।বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করে বর্তমানে একটি স্বনামধন্য ওয়াশিং প্লান্টের রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেকশনে কর্মরত আছেন। তিনি ১৯৯২ সালের ১৫ জুন পাবনা জেলার সুজানগর উপজেলার অন্তর্গত হাটখালী ইউনিয়নের সাগতা গ্রামে জন্মগ্রহণ করেন।

error: Content is protected !!