ইনামুল-হাসান-মিসবাহ
নাজিরগঞ্জ,  মালফিয়া,  লেখক পরিচিতি,  সাহিত্য

ইনামুল হাসান মিসবাহ

ইনামুল হাসান মিসবাহ ১৯৯৪ খ্রিস্টাব্দের ১০ই ডিসেম্বর পাবনা জেলার সুজানগর উপজেলার নাজিরগঞ্জ ইউনিয়নের  মালফিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। 

পারিবারিক জীবন: বাবা মো. আব্দুস সাত্তার শেখ। তিনি চার ভাইবোনের মধ্যে সবার বড়ো। তার ছোটো তিন বোন রয়েছে। 

শিক্ষা জীবন: প্রাথমিক জীবন কেটেছে গ্রামেই। মালফিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কয়েক শ্রেণি পর্যন্ত পড়ার পরে  ভর্তি হন মালিফা হাফেজিয়া মাদ্রাসায়। সেখান থেকে হাফেজী শেষ (২০০৪-২০০৮ খ্রি.) করে উচ্চশিক্ষার জন্য চলে যান কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলার আল্লারদর্গা গ্রামে অবস্থিত ইদ্রিস আলী বিশ্বাস ইসলামিয়া মাদ্রাসায়।  সেখানে দীর্ঘ এগারো বছর সময় ব্যয় করে দাওরায়ে হাদীস (মাস্টার্স) শেষ করে মুফতী (২০০৮-২০১৯ খ্রি.) হন।

কর্মজীবন: ইনামুল হাসান মিসবাহ ২০১৯ খ্রিস্টাব্দের শেষের দিকে পাবনা জেলার বেড়া উপজেলায় অবস্থিত রহিমা খাতুন মদীনাতুল উলুম মাদ্রাসায় শিক্ষকতার মাধ্যমে কর্মজীবন শুরু করেন।

লেখালেখি: ছাত্র থাকা অবস্থায় মাদ্রাসা থেকে দেয়াল পত্রিকা বের করা হতো। তিনি তার সম্পাদক ছিলেন। মাদ্রাসা সংগঠন ‘যুগের আলো সাহিত্য কাফেলা’-এর একজন নিবেদিতপ্রাণ কর্মী ছিলেন।

আরও পড়ুন আবু জাফর খান

ছোটোবেলা থেকেই লেখালেখির অভ্যাস। স্কুলে বেশি পড়াশোনা করেননি তবুও এক সময় লেখালেখিতে বেশ অভ্যস্ত হয়ে পড়েন। বিভিন্ন সময় বিভিন্ন মাসিক পত্রিকাগুলোতে তাঁর লেখা গল্প, কবিতা ও ছড়া প্রকাশিত হয়েছে। 

প্রকাশনা: ৪২টি কবিতার সমন্বয়ে একটি কবিতার বই প্রকাশ হয়েছে। এছাড়াও কিছু গল্প-উপন্যাস অপ্রকাশিত রয়েছে। 

  • কবিতার ফুল (২০১৯ খ্রি.)

 

ঘুরে আসুন আমাদের অফিসিয়াল ইউটিউব চ্যানেলফেসবুক পেইজে

Facebook Comments Box

প্রকৌশলী আলতাব হোসেন, সাহিত্য সংস্কৃতি বিকাশ এবং সমাজ উন্নয়নমূলক কর্মকাণ্ডে নিবেদিত অলাভজনক ও অরাজনৈতিক সংগঠন ‘আমাদের সুজানগর’-এর প্রতিষ্ঠাতা এবং সাধারণ সম্পাদক। তিনি ‘আমাদের সুজানগর’ ওয়েব ম্যাগাজিনের সম্পাদক ও প্রকাশক। এছাড়া ‘অন্তরের কথা’ লাইভ অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধায়ক। সুজানগর উপজেলার ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য, শিক্ষা, মুক্তিযুদ্ধ, কৃতি ব্যক্তিবর্গ ইত্যাদি বিষয়ে তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করতে ভালোবাসেন। বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করে বর্তমানে একটি স্বনামধন্য ওয়াশিং প্লান্টের রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেকশনে কর্মরত আছেন। তিনি ১৯৯২ খ্রিষ্টাব্দের ১৫ই জুন পাবনা জেলার সুজানগর উপজেলার অন্তর্গত হাটখালি ইউনিয়নের সাগতা গ্রামে জন্মগ্রহণ করেন।

error: Content is protected !!