আমাদের-সুজানগর
উপজেলার ইতিহাস,  সুজানগর উপজেলা

আমাদের সুজানগর প্রতিষ্ঠাবার্ষিক

আজ ‘আমাদের সুজানগর’ সংগঠন চতুর্থ বর্ষে পদার্পণ করল। মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশকে আদর্শিক ঐশ্বর্যে বিকশিত করা; সুস্থির সমাজ বিনির্মাণে সার্বিক সহযোগিতা প্রদান করা; শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি ও আর্থ-সামাজিক উন্নয়নের মাধ্যমে মানবিকবোধসম্পন্ন তরুণ প্রজন্ম সৃষ্টিতে কার্যকরী ভূমিকা রাখার প্রত্যয় নিয়ে ২০২১ খ্রিষ্টাব্দের ৪ জুন ‘আমাদের সুজানগর’যাত্রা শুরু করে।

‘আমাদের সুজানগর’ ওয়েব ম্যাগাজিন (amadersujanagar.com) প্রতিনিয়ত সুজানগর উপজেলার ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও শিক্ষা সম্পর্কিত তথ্য সংগ্রহ ও প্রচারে অগ্রণী ভূমিকা পালন করছে। গুণিজনদের জীবন-আদর্শ প্রচার ও প্রকাশের মাধ্যমে সমাজে ইতিবাচক প্রভাব বিস্তার করছে। নবীন লেখকদের জন্য এটি একটি অনন্য প্ল্যাটফর্ম হিসেবে কাজ করছে, যেখানে তারা তাদের প্রতিভা বিকাশের সুযোগ পাচ্ছে। তরুণ প্রজন্মকে সৃজনশীল কর্মকাণ্ডে সম্পৃক্ত করার প্রয়াস নিয়েছে। এসব কাজ সমাজে ইতিবাচক প্রভাব ফেলছে এবং সর্বমহলে প্রশংসিত হচ্ছে। আমাদের বিশ্বাস, অচিরেই সংগঠনটি সুজানগর তথা পাবনা জেলার গণ্ডি পেরিয়ে জাতীয় এবং আন্তর্জাতিক অঙ্গনে পদচারণা করতে সক্ষম হবে।

সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিক উপলক্ষ্যে প্রতি বছর সুজানগর উপজেলার কবি-সাহিত্যিকদের সাহিত্যকর্ম নিয়ে ‘আমাদের সুজানগর’ ম্যাগাজিন প্রকাশ, প্রকাশনা উৎসব ও কবি-সাহিত্যিকদের মিলনমেলা আয়োজন করে আসছে। এসব উদ্যোগের ফলে লেখকরা তাদের প্রতিভা প্রকাশের সুযোগ পাচ্ছেন এবং সাহিত্যক্ষেত্রে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারছেন। এছাড়া, সুজানগর উপজেলার কবি-সাহিত্যিক ও গুণিজনদের জীবনীভিত্তিক ধারাবাহিক অনুষ্ঠান ‘অন্তরের কথা’ সম্প্রচার করে আসছে। সংগঠনটি সুজানগর উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের মধ্যে সাহিত্য-সংস্কৃতির চর্চা বাড়ানোর পাশাপাশি দেশ, জাতি ও সমাজের উন্নয়ন নিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

প্রতিষ্ঠাবার্ষিক উপলক্ষ্যে ‘আমাদের সুজানগর’ম্যাগাজিনের তৃতীয় সংখ্যা প্রকাশিত হচ্ছে। সুজানগর উপজেলায় একটি মানসম্পন্ন ম্যাগাজিনের অভাবমোচনের লক্ষ্য নিয়ে আমাদের সুজানগর ম্যাগাজিন আত্মপ্রকাশ করেছিল। গত তিন বছরে এই ম্যাগাজিনটি একটি রুচিশীল প্রকাশনা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে বলে আমরা বিশ্বাস করি।

আগামী ৫ আষাঢ় ১৪৩১/১৯ জুন ২০২৪ খ্রি., সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিক উপলক্ষ্যে ‘আমাদের সুজানগর’ ম্যাগাজিনের ৩য় সংখ্যার প্রকাশনা উৎসব, বইমেলা, শিক্ষার্থীদের মেধা বিকাশে সৃজনশীল প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উক্ত আয়োজনে আপনাদের সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ কামনা করি।

সাহিত্য-সংস্কৃতি ও সমাজ উন্নয়নে আপনাদের সক্রিয় অংশগ্রহণ আমাদেরকে অনুপ্রাণিত করে। এই যাত্রায় আপনাদের আন্তরিক সমর্থন ও সহযোগিতার জন্য আমরা কৃতজ্ঞ। ‘আমাদের সুজানগর’-এর সাথে আপনাদের এই মেলবন্ধন আমাদের অগ্রগামী হতে আরও উৎসাহিত করে।

এই সফল যাত্রাপথে কাণ্ডারি হিসেবে দিকনির্দেশনা দিয়ে যাচ্ছেন আমাদের সম্মানিত উপদেষ্টাগণ : ড. মোহাম্মদ জয়নুল আবেদীন, বিমল কুণ্ডু, এ কে আজাদ দুলাল, মোহাম্মদ সেলিমুজ্জামান এবং মোহাম্মদ আব্দুল বাছেত। তাদের সহযোগিতা ও প্রেরণা আমাদেরকে এগিয়ে যেতে সাহায্য করেছে। সবার সম্মিলিত প্রচেষ্টায় ‘আমাদের সুজানগর’ আরও এগিয়ে যাবে বলে আমরা দৃঢ় প্রত্যয়ী।
‘আমাদের সুজানগর’ সংগঠনটি কেবলমাত্র একটি সেতুবন্ধন; যা সুজানগর উপজেলার গুণিজন ও তরুণ প্রজন্মকে একত্রিত করে সমাজ উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করছে। আমরা বিশ্বাস করি, সম্মিলিত প্রচেষ্টায় এই সংগঠন আরও উচ্চতায় পৌঁছাবে এবং আমাদের সকলের প্রচেষ্টায় সুজানগর উপজেলার সাহিত্য ও সংস্কৃতির চেতনা বিস্তার লাভ করবে।

নতুন বছরে পদার্পণে, ‘আমাদের সুজানগর’-এর সম্মানিত সদস্য, লেখক, পাঠক, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীদের আন্তরিক ধন্যবাদ জানাই। আপনাদের সহৃদয় সহযোগিতা আমাদের প্রচেষ্টাকে অব্যাহত রাখতে সহায়ক হবে বলে বিশ্বাস করি।

আলতাব হোসেন
প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক
আমাদের সুজানগর

 

ঘুরে আসুন আমাদের সুজানগর-এর অফিসিয়াল ফেসবুক ও  ইউটিউব চ্যানেলে

Facebook Comments Box

প্রকৌশলী আলতাব হোসেন, সাহিত্য সংস্কৃতি বিকাশ এবং সমাজ উন্নয়নমূলক কর্মকাণ্ডে নিবেদিত অলাভজনক ও অরাজনৈতিক সংগঠন ‘আমাদের সুজানগর’-এর প্রতিষ্ঠাতা এবং সাধারণ সম্পাদক। তিনি ‘আমাদের সুজানগর’ ওয়েব ম্যাগাজিনের সম্পাদক ও প্রকাশক। এছাড়া ‘অন্তরের কথা’ লাইভ অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধায়ক। সুজানগর উপজেলার ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য, শিক্ষা, মুক্তিযুদ্ধ, কৃতি ব্যক্তিবর্গ ইত্যাদি বিষয়ে তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করতে ভালোবাসেন। বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করে বর্তমানে একটি স্বনামধন্য ওয়াশিং প্লান্টের রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেকশনে কর্মরত আছেন। তিনি ১৯৯২ খ্রিষ্টাব্দের ১৫ই জুন পাবনা জেলার সুজানগর উপজেলার অন্তর্গত হাটখালি ইউনিয়নের সাগতা গ্রামে জন্মগ্রহণ করেন।

error: Content is protected !!