আদ্যনাথ-ঘোষ
ভায়না,  লেখক পরিচিতি,  সাহিত্য,  হেমরাজপুর

আদ্যনাথ ঘোষ

কবি ও প্রাবন্ধিক আদ্যনাথ ঘোষ প্রতিনিয়ত বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিক ও স্থানীয় পত্রিকায় কবিতা ও প্রবন্ধ লিখেন। কবিতা আশ্রম (ভারত) এবং কালি ও কলম সাহিত্য পত্রিকাসহ দেশ ও বিদেশের বিভিন্ন লিটল ম্যাগ ও সাহিত্য পত্রিকায় নিয়মিত লিখে থাকেন।

জন্ম: আদ্যনাথ ঘোষ ১৯৭৩ খ্রিষ্টাব্দের ২রা জানুয়ারি পাবনা জেলার সুজানগর উপজেলার অন্তর্গত ভায়না ইউনিয়নের  পদ্মার তীরবর্তী নিসর্গ সৌন্দর্যশোভিত গ্রাম হেমরাজপুরে জন্মগ্রহণ করেন.

পারিবারিক জীবন:  পিতা বীরমুক্তিযোদ্ধা সন্তোষ কুমার ঘোষ এবং মাতা নিভা রানী ঘোষ। ১০ ভাই-বোনের মধ্যে তিনি তৃতীয়। বড় ভাই বৈদ্যনাথ ঘোষ, সত্যনাথ ঘোষ, স্বপন কুমার ঘোষ, তাপস কুমার ঘোষ এবং বড় বোন মেনোকা রানী ঘোষ, প্রতিমা রানী ঘোষ, প্রতিভা রানী ঘোষ, বীনা রানী ঘোষ, রীনা রানী ঘোষ।

তিনি অপর্ণা রানী ঘোষের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাদের সংসারে এক ছেলে ও এক মেয়ে। ছেলে আয়ুস্কর ঘোষ আয়ুস (দশম শ্রেণির ছাত্র) আর মেয়ে অনুশ্রী ঘোষ অমৃতা (একাদশ শ্রেণির ছাত্রী)।

আরও পড়ুন কবি আবদুল গণি হাজারী

শিক্ষা জীবন: আদ্যনাথ ঘোষ নিশ্চিন্তপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন। ১৯৮৭ সালে সাতবাড়ীয়া উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ১৯৯০ খ্রিষ্টাব্দে সাতবাড়ীয়া কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর সরকারি এডওয়ার্ড কলেজ থেকে ১৯৯২ খ্রিষ্টাব্দে স্নাতক (কলা) এবং একই প্রতিষ্ঠান থেকে ১৯৯৫ খ্রিষ্টাব্দে স্নাতকোত্তর (ইতিহাস) ডিগ্রি সম্পন্ন করেন। অতঃপর পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ২০১৮ সালে স্নাতকোত্তর (বাংলা) ডিগ্রি সম্পন্ন করেন।

কর্মজীবন: আদ্যনাথ ঘোষ হামচিয়াপুর উচ্চ বিদ্যালয়ে (পাবনা সদর, পাবনা) সহকারি শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন। এরপর সহকারি শিক্ষক হিসেবে ভায়না সরকারি প্রাথমিক বিদ্যালয় (সুজানগর, পাবনা), কেকে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে (বাগেরহাট), ভিজে উচ্চ বিদ্যালয় (চুয়াডাঙ্গা) এবং পাবনা জেলা স্কুল (পাবনা) প্রভৃতি শিক্ষা প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি সিনিয়র শিক্ষক হিসেবে পাবনা জেলা স্কুলে কর্মরত আছেন।

লেখালেখি:  স্কুল জীবন থেকেই লেখালেখির হাতেখড়ি। তিনি প্রতিনিয়ত কবিতা, প্রবন্ধ ও ছোটগল্প লিখে চলেছেন।

আরও পড়ুন কবি, ঔপন্যাসিক ও সম্পাদক আনন্দ বাগচী

প্রকাশনা: আদ্যনাথ ঘোষের এগারোটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। কাব্যগ্রন্থগুলো হলো: 

  • আলোর রেখা (২০১৫ খ্রি.)
  • লাল নীল শাড়ির আঁচল (২০১৬ খ্রি.)
  • হৃদয়ে উতল হাওয়া (২০১৭ খ্রি.)
  • জন্মভূমি তুমি মাগো (২০১৭ খ্রি.)
  • আমি তোমাদেরই একজন (২০১৭ খ্রি.)
  • উত্তরের জানালা (২০১৮ খ্রি.)
  • ভোরের পাখি (২০১৮ খ্রি.)
  • স্বপ্নবালিকা (২০১৯ খ্রি.)
  • বিধিলিপি মন (২০১৯ খ্রি.)
  • একমুঠো স্বপ্নের রোদ্দুর (২০২০ খ্রি.)
  • তৃষ্ণার পৃথিবী ছুঁয়ে (২০২১ খ্রি.)

পুরস্কার: 

  • পল্লীকবি জসীম উদ্দীন সাহিত্য পদক/২০১৫
  • দেশ পাণ্ডুলিপি পরস্কার/২০১৮
আরও পড়ুন আদ্যনাথ ঘোষ-
২য় পর্ব
৩য় পর্ব
৪র্থ পর্ব

 

ঘুরে আসুন আমাদের সুজানগর-এর অফিসিয়াল ফেসবুক ও  ইউটিউব চ্যানেলে

Facebook Comments Box

প্রকৌশলী আলতাব হোসেন, সাহিত্য সংস্কৃতি বিকাশ এবং সমাজ উন্নয়নমূলক কর্মকাণ্ডে নিবেদিত অলাভজনক ও অরাজনৈতিক সংগঠন ‘আমাদের সুজানগর’-এর প্রতিষ্ঠাতা এবং সাধারণ সম্পাদক। তিনি ‘আমাদের সুজানগর’ ওয়েব ম্যাগাজিনের সম্পাদক ও প্রকাশক। এছাড়া ‘অন্তরের কথা’ লাইভ অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধায়ক। সুজানগর উপজেলার ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য, শিক্ষা, মুক্তিযুদ্ধ, কৃতি ব্যক্তিবর্গ ইত্যাদি বিষয়ে তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করতে ভালোবাসেন। বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করে বর্তমানে একটি স্বনামধন্য ওয়াশিং প্লান্টের রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেকশনে কর্মরত আছেন। তিনি ১৯৯২ খ্রিষ্টাব্দের ১৫ই জুন পাবনা জেলার সুজানগর উপজেলার অন্তর্গত হাটখালি ইউনিয়নের সাগতা গ্রামে জন্মগ্রহণ করেন।

error: Content is protected !!