মোহাম্মদ-আব্দুল-বাছেত
মানিকহাট,  মালিফা,  লেখক পরিচিতি,  শিক্ষকবৃন্দ,  সাহিত্য

মোহাম্মদ আব্দুল বাছেত

অধ্যক্ষ মোহাম্মদ আব্দুল বাছেত ১৯৭৩ সালের ১ জানুয়ারি, পাবনা জেলার সুজানগর উপজেলার মানিকহাট ইউনিয়নের মালিফা গ্রামে জন্মগ্রহণ করেন।  

পারিবারিক জীবন: পিতা মৃত ছাদেক আলী শেখ, মাতা মোছা. ছোলেমা কুলসুম। তিনি আট ভাইয়ের মধ্যে ষষ্ঠ।

স্ত্রী শামীমা নাজনীন শিলা (বিএসএস) ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক।

ফাহিম ইমতিয়াজ অয়ন, আরাফাত আজমীর ও ইসরাফিল আনাস নামে তাঁদের তিন সন্তান রয়েছে।

শিক্ষা জীবন: অধ্যক্ষ মোহাম্মদ আব্দুল বাছেত মালিফা ১ ন. সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা লাভ করেন। উলাট সিদ্দিকিয়া সিনিয়র মাদ্রাসা থেকে ১৯৮৭ সালে দাখিলে প্রথম বিভাগে উত্তীর্ণ হন এবং একই প্রতিষ্ঠান থেকে ১৯৮৯ সালে আলিমে দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হন। এরপর রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯২ সালে  বাংলা সাহিত্যে অনার্স এবং ১৯৯৩ সালে মাস্টার্স  সম্পন্ন করেন। 

আরও পড়ুন কবি ও প্রাবন্ধিক আদ্যনাথ ঘোষ

কর্ম জীবন: অধ্যক্ষ মোহাম্মদ আব্দুল বাছেত সাতবাড়ীয়া ডিগ্রি কলেজে বাংলা প্রভাষক হিসেবে  ১৯৯৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এরপর একই কলেজে ২০১৩ সাল থেকে অধ্যক্ষ (কর্মরত) হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করে আসছেন। 

লেখালেখি: তাঁর লেখায় চলমান জীবনের বাস্তবতা এবং গ্রামীণ জীবন চিত্র সুন্দরভাবে ফুটে ওঠে। তাঁর লেখা কবিতা ও প্রবন্ধ আঞ্চলিক পত্রিকা ও অনলাইন পত্রিকায় নিয়মিত প্রকাশিত হচ্ছে। গ্রামের প্রাচীন শব্দ সম্ভারকে পূনুরুদ্ধার ও  লেখায় সংরক্ষণ করার চেষ্টারত আছেন।

শখ: গান গাওয়া এবং গান, কবিতা, প্রবন্ধ লেখা। 

সামাজিক কর্মকাণ্ড: শিক্ষকতা ও লেখালেখির পাশাপাশি তিনি ২০০৮ সাল থেকে উপজেলা কমিউনিটি পুলিশিং এর সেক্রেটারির দায়িত্ব পালন করে আসছেন। এছাড়া তিনি ২০২০ সাল থেকে  উপজেলা সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক  এবং সুজানগর উপজেলার প্রেস ক্লাবের সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

 

 

ঘুরে আসুন আমাদের অফিসিয়াল ইউটিউব চ্যানেলফেসবুক পেইজে

Facebook Comments Box

প্রকৌশলী আলতাব হোসেন, সাহিত্য সংস্কৃতি বিকাশ এবং সমাজ উন্নয়নমূলক কর্মকাণ্ডে নিবেদিত অলাভজনক ও অরাজনৈতিক সংগঠন ‘আমাদের সুজানগর’-এর প্রতিষ্ঠাতা এবং সাধারণ সম্পাদক। তিনি ‘আমাদের সুজানগর’ ওয়েব ম্যাগাজিনের সম্পাদক ও প্রকাশক। এছাড়া ‘অন্তরের কথা’ লাইভ অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধায়ক। সুজানগর উপজেলার ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য, শিক্ষা, মুক্তিযুদ্ধ, কৃতি ব্যক্তিবর্গ ইত্যাদি বিষয়ে তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করতে ভালোবাসেন। বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করে বর্তমানে একটি স্বনামধন্য ওয়াশিং প্লান্টের রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেকশনে কর্মরত আছেন। তিনি ১৯৯২ খ্রিষ্টাব্দের ১৫ই জুন পাবনা জেলার সুজানগর উপজেলার অন্তর্গত হাটখালি ইউনিয়নের সাগতা গ্রামে জন্মগ্রহণ করেন।

error: Content is protected !!